পিত্তথলিতে পাথর হলে কোথায় অপারেশন করাবেন

পিত্তথলিতে পাথর একটি সাধারণ সার্জিক্যাল সমস্যা। অনেকেই পিত্তথলিতে পাথর হলে চিন্তায় পড়ে যান। এটি কি অপারেশন করাব, নাকি ওষুধের মাধ্যমে চিকিৎসা করাব? অপারেশন করালে ল্যাপারোস্কপির মাধ্যমে করাব, না কেটে করাব—এ রকম নানা প্রশ্ন মাথায় ঘুরতে থাকে।

পিত্তথলিতে যদি কারও পাথর হয়ে থাকে, আজকাল সার্জনরা ল্যাপারোস্কপির মাধ্যমেই তাঁর চিকিৎসা করেন। অধিকাংশ জেনারেল সার্জনই এখন ল্যাপারোস্কপির সার্জন। তাঁরা প্রত্যেকেই এ টেকনিকটি আয়ত্ত করেছেন। ল্যাপারোস্কপির মাধ্যমে যদি পিত্তথলির পাথর অপারেশন করা যায়, সে ক্ষেত্রে পেট কাটতে হয় না।

পেটে চারটা ছোট ছোট ছিদ্র করে ল্যাপারোস্কপি যন্ত্রের মাধ্যমে পিত্তথলির পাথর অপসারণ করা হয়। এতে পেটের ভেতর পাথর থেকে যাওয়ার আশঙ্কা একেবারেই কম। দক্ষ সার্জন যিনি ল্যাপারোস্কপিতে অত্যন্ত অভিজ্ঞ, তাঁরা এই সার্জারি করে থাকেন। বাংলাদেশে অনেক জায়গায় এই সার্জারি হয়। এতে রোগীরা অপারেশনের পরের দিনই বাসায় চলে যেতে পারেন। অপারেশন-পরবর্তী সময়ে ওই ল্যাপারোস্কপি সাইডে সংক্রমণ হওয়ার আশঙ্কা কম থাকে।

যদি দেখা যায় কারও ক্ষেত্রে পিত্তথলিতে, পিত্তনালিতে অনেক পাথর হয়েছে কিংবা বিভিন্ন রকম জটিলতা রয়েছে, তাদের ক্ষেত্রে শুধু কেটে অপারেশনের প্রয়োজন হয়। কারও যদি পিত্তনালিতেও পাথর থাকে, তাদের ক্ষেত্রেও কাটাছেঁড়ার প্রয়োজন হয় না। মুখ দিয়ে একটি যন্ত্র প্রবেশ করিয়ে, সেই পিত্তনালি থেকে পাথর অপসারণ করা যায়। অ্যান্ডোস্কোপি সার্জনরা অত্যন্ত দক্ষতার সঙ্গে এ কাজটি করে থাকেন।

পিত্তথলির পাথর অপারেশনের জন্য বিদেশে যাওয়ার প্রয়োজন নেই। তবে মনে রাখতে হবে, পিত্তথলির পাথর ওষুধে সারবে না। এ পাথর যদি দীর্ঘদিন থেকে যায়, তাহলে অসংখ্য জটিলতা দেখা দিতে পারে। সে ক্ষেত্রে পিত্তথলিতে যে পাথর রয়েছে, তা পিত্তনালিতে চলে যেতে পারে অথবা পিত্তথলিতে বিভিন্ন রকম সংক্রমণ হতে পারে; যেটাকে ‘এমপ্লায়ার গলব্লাডার’ বলা হয়।

পিত্তথলিতে দীর্ঘদিন পাথর থাকলে এই পাথরের জন্য মেলোগেসি বা টিউমারও হতে পারে। কাজেই পিত্তথলিতে পাথর হওয়ায় যদি আপনার ব্যথা থাকে, তাহলে এটি নিয়ে বসে থাকবেন না, অহেতুক দুশ্চিন্তা করবেন না, কারও দ্বারা বিভ্রান্ত হবেন না। কেউ হয়তো পিত্তথলির পাথর ল্যাপারোস্কপির মাধ্যমে অপারেশন করাতে পারেন না কিংবা যেসব সেন্টারে এর চিকিৎসা হয় না, তারা হয়তো রোগীদের বিভিন্নভাবে বিভ্রান্ত করে থাকে।

জেলা সদরে কিংবা যেকোনো সেন্টারে পিত্তথলির পাথর অপারেশন সম্ভব!

প্রিয় পাঠক,আমরা প্রতিটা রোগ সম্পর্কে আপনাকে তথ্য দেই, সচেতন করি। আমরা এই লেখায় আপনাকে চিকিৎসা প্রদান করি না। কারণ চিকিৎসার বিষয়টি সম্পূর্ণ আপনার রোগের অবস্থা অনুসারে ব্যবস্থা গ্রহণ করবেন আপনার চিকিৎসক। তাই এই লেখার মাধ্যমে আপনি আপনার রোগ সম্পর্কে বিস্তারিত জেনে, সচেতন হয়ে চিকিৎসকের সাথে যোগাযোগ করে চিকিৎসা গ্রহণ করবেন।

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)
হাজীগঞ্জ, চাঁদপুর।
ইবনে সিনা হেলথ কেয়ার
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742-057854

(সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762-240650

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়