ইঁদুর-ছারপোকা দূর করার সহজ ঘরোয়া উপায়

বাড়িতে পোকমাকড়ের উপদ্রব বেড়ে গেলে দুর্বিষহ হয়ে ওঠে জীবন। ইঁদুর একবার বাড়িতে বাসা বাঁধলে সহজেই বংশবিস্তার করে ফেলে।

তাছাড়া মশা, তেলাপোকা, ছারপোকা ইত্যাদির হাত থেকে যেন নিস্তার নেই। আর টিকটিকি নেই এমন বাসাবাড়ি খুঁজে পাওয়া বেশ দুষ্কর।

এসব পোকামাকড় প্রাণ সংহারি রোগজীবাণু ছড়াতে পারে। তবে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে এসব পোকমাকড়ের হাত থেকে বাড়িকে সুরক্ষিত রাখতে পারবেন।

ইঁদুর
ঘর বাড়ি থেকে ইঁদুর তাড়াতে চাইলে ব্যবহার করতে হবে পেপারমিন্ট। ইঁদুর পেপারমিন্টের গন্ধ সহ্য করতে পারে না। তুলা দিয়ে বল বানিয়ে তাতে পেপারমেন্ট অয়েল মাখিয়ে নিন।

এবার তুলার বলগুলো বাড়ির চারপাশে ছড়িয়ে ছিটিয়ে রাখুন। পেপারমিন্টেরর গন্ধ শ্বাসযন্ত্রে প্রবেশ করলে নিঃশ্বাস বন্ধ হয়ে ইঁদুরের মৃত্যু হবে।


তেলাপোকা
তেলাপোকা দূর করতে রান্নার মশলা ব্যবহার করতে পারেন। গোলমরিচ গুঁড়া, পেঁয়াজ, রসুন ও পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। পেস্ট কিছুটা তরল করে তৈরি করতে হবে।

এবার এটি স্প্রের বোতলে ভরে রাখুন। যেখানে তেলাপোকা দেখবেন সেখানে স্প্রে করুন। দেখবেন তেলাপোকা পালিয়ে গেছে। এই স্প্রে শুধু তেলাপোকা না অন্যান্য পোকামাকড়ের হাত থেকে আপনার ঘর রক্ষা করবে।

মাছি
মাছি তাড়ানোর সবচেয়ে সহজ ও কার্যকরী উপায় হলো তুলসী পাতা। বারান্দায় বা জানালার কাছে একটি তুলসী গাছ রাখুন। দেখবেন মাছি আপনার বাসায় আসছে না। এছাড়া বিভিন্ন এ্যাসেন্সিয়াল অয়েল যেমন ল্যাভেন্ডার ও ইউক্যালিপ্টাস অয়েল মাছি তাড়াতে অনেক বেশ কার্যকর।

ছারপোকা
ছারপোকা দূর করতে পেঁয়াজের রস অনেক কার্যকরী। একটি স্প্রে বোতলে পেঁয়াজের রস ভরে নিন। তারপর এটি স্প্রে করে দিন বিছানা, সোফার চারপাশে যেখানে ছারপোকা রয়েছে।

টিকটিকি
ডিমের খোসা ব্যবহার করে টিকটিকির হাত থেকে বাঁচতে পারবেন। ঘরের কোণে বিশেষ করে ভেন্টিলেটরের কাছে ডিমের খালি খোসা ঝুলিয়ে রাখুন। ডিমের গন্ধ টিকটিকিকে দূরে রাখবে। তবে সেদ্ধ নয়, অবশ্যই কাঁচা ডিমের খোসা ঝোলাবেন। এছাড়া ঘরে ময়ূরের পালক রাখলে টিকটিকি ঘরের ত্রিসীমানায় ঘেঁষবে না।

মশা
নিমের তেল প্রাকৃতিক অডোমস হিসেবে কাজ করে। প্রতিদিন শরীরে নিমের তেল ব্যবহার করুন। এটি আপনাকে মশা থেকে দূরে রাখবে। পাশাপাশি ত্বকও সুস্থ ও ভালো রাখবে।

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)
হাজীগঞ্জ, চাঁদপুর।
ইবনে সিনা হেলথ কেয়ার
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742-057854

(সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762-240650

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

Leave a Reply