শরীরের ব্যথা দূর করার ১৫টি ঘরোয়া উপায়

নানা কারণে মানুষের শরীরে ব্যথা হতে পারে। এর অন্যতম কারণ হতে পারে আঘাত বা রোগ। এছাড়াও বয়সের কারণে ব্যথা অনুভব হতে পারে। ওষুধ ছাড়াই ব্যথা দূর করার প্রাকৃতিক উপায় জানুন।

শরীরের ব্যথা সবারই কম-বেশি হয়ে থাকে। তবে এ ব্যথা যন্ত্রণার হাত থেকে বাঁচতে অনেকেই পেইনকিলার গ্রহণ করেন। সেজন্য অনেকের বাসায় মজুদ থাকে পেইনকিলার ট্যাবলেট। এ পেইন কিলারে অনেকের আবার পার্শপ্রতিক্রিয়ার ঝুঁকি থাকে। কিন্তু জানেন কি, ওষুধ ছাড়াও ব্যথা থেকে উপশম সম্ভব। তার জন্য রয়েছে কিছু ঘরোয়া উপায়।যাতে নেই কোন পার্শপ্রতিক্রিয়া।

ব্যথা সারতে ঘরোয়া ১৫ উপায়

১) আদা: রোগমুক্তির জন্য এটি খুব ভাল উপাদান। গলা ব্যথা হলে আদা খুব ভাল কাজ দেয়। এছাড়া পেট ব্যথা বা ঋতুস্রাবের সময় পেটে মোচড় দিলে আদা ব্যবহার করুন। এক্ষেত্রেও আদা উপকারী।

২) কুমড়োর বীজ: এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে। এটি মাইগ্রেনের ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়াও একাধিক যন্ত্রণা থেকে মুক্তি দেয় কুমড়োর বীজ।

৩) হলুদ: হলুদের গুণাগুণ সম্পর্কে যতই বলা হোক, কম হবে। অনেক গুণের মধ্যে ব্যথার উপশমও এর একটি বড়সড় গুণ। পোড়া জায়গা বা ক্ষতস্থানে হলুদ লাগালে উপকার পাওয়া যায়। বাতের ব্যথাতেও ভাল কাজ দেয় হলুদ।

৪) চেরি: পেশির ব্যথায় সবচেয়ে উপকারী পদার্থ হল চেরি। এতে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। এগুলোই ব্যথা কমাতে সাহায্য করে।

৫) অলিভ অয়েল: হাড়ের জয়েন্ট ভাল রাখতে অলিভ অয়েল খুব সাহায্য করে। কার্টিলেজের ক্ষমতাও বাড়ায় অলিভ অয়েল।

৬) মরিচ: যে কোনও রকমের ব্যথা তাড়াতে সাহায্য করে মরিচ। কয়েকটি সমীক্ষা এও জানিয়েছে, ত্বক ভাল রাখতে মরিচের জুড়ি মেলা ভার।

৭) মিন্ট: পেইনকিলার হিসেবে অব্যর্থ মিন্ট। পিপারমেন্ট তেলও ব্যথা কমাতে সাহায্য করে।

১০) রেড ওয়াইন: লাল আঙুর থেকে তৈরি হয় রেড ওয়াইন। পিঠের ব্যথার জন্য উপকারী আঙুর। ফলে আঙুর থেকে তৈরি হওয়া রেড ওয়াইনও ব্যথার ওষুধ। এছাড়া স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে রেড ওয়াইন।

১১) রসুন : কানে যন্ত্রণার ক্ষেত্রে রসুন খুব কার্যকর। এতে থাকা অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান কান ও মাথার যন্ত্রণা মোকাবিলায় সাহায্য করে।

১২) আপেল সিডার ভিনিগার : অম্বল বদহজমের মোকাবিলায় ন্যাচারাল পেনকিলার হিসেবে কাজ করে। গবেষণায় দেখা গেছে, এক টেবিল চামচের আপেল সিডার ভিনিগার এক গ্লাস জলে মিশিয়ে পান করলে অ্যাসিডিটি থেকে মুক্তি মেলে।

১৩) মেন্থল : পেশীর যন্ত্রণার ক্ষেত্রে কার্যকর মেন্থল।

১৪) লবঙ্গ : দাঁতের যন্ত্রণার মোকাবিলায় সাহায্য করে লবঙ্গ। লবঙ্গয় রয়েছে ইউজেনল। যাতে যন্ত্রণা-মুক্তির উপাদান রয়েছে। সঙ্গে সঙ্গে দাঁতের যন্ত্রণা কমায়।

১৫) গরম সরিষার তেল দিয়ে আপনার শরীরে মালিশ করলে ব্যথা উপশম হতে পারে। গবেষণায় দেখা গেছে যে সরিষার তেলে অ্যালিল আইসোথিয়োকানেট নামে একটি রাসায়নিক যৌগ থাকায় এটি দেহের ব্যাথা হ্রাস করে। মাইক্রোওয়েভে বা একটি প্যানে এক কাপ সরিষার তেল গরম করুন। তেল খুব বেশি গরম হতে দেবেন না।

প্রিয় পাঠক,আমরা প্রতিটা রোগ সম্পর্কে আপনাকে তথ্য দেই, সচেতন করি। আমরা এই লেখায় আপনাকে চিকিৎসা প্রদান করি না। কারণ চিকিৎসার বিষয়টি সম্পূর্ণ আপনার রোগের অবস্থা অনুসারে ব্যবস্থা গ্রহণ করবেন আপনার চিকিৎসক।

তাই এই লেখার মাধ্যমে আপনি আপনার রোগ সম্পর্কে বিস্তারিত জেনে, সচেতন হয়ে চিকিৎসকের সাথে যোগাযোগ করে চিকিৎসা গ্রহণ করবেন।

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

হাজীগঞ্জ, চাঁদপুর।
ইবনে সিনা হেলথ কেয়ার
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742-057854

(সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762-240650

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়