সাদা পেঁয়াজ সাতটি রোগের মহৌষধ

পেঁয়াজ শুধু খাবারের স্বাদই বাড়ায় না, বরং এটা খেলে আপনাকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করবে। লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, কাঁচা বা রান্না করা সাদা পেঁয়াজ স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

ডায়াবেটিস
সাদা পেঁয়াজে থাকে ক্রোমিয়াম এবং সালফার, যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, নিয়মিত পরিমিত মাত্রায় সাদা পেঁয়াজ খাওয়া ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে অত্যন্ত উপকারী। পেঁয়াজে থাকা বিভিন্ন যৌগ, যেমন কোয়ার্সেটিন এবং সালফারে অ্যান্টিডায়াবেটিক প্রভাব বিদ্যমান।

হার্ট
সাদা পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বিদ্যমান। এটি ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে। ফলে হার্টের স্বাস্থ্য উন্নত হয়। এছাড়া সাদা পেঁয়াজের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, উচ্চ রক্তচাপ কমাতে এবং রক্ত জমাট বাঁধা থেকে রক্ষা করতে সহায়তা করে।

হজমে সহায়তা করে
সাদা পেঁয়াজ ফাইবার এবং প্রিবায়োটিকের ভালো উৎস। এটি অন্ত্রের স্বাস্থ্য উন্নত করতে সহায়ক। পেঁয়াজ প্রিবায়োটিক ইনুলিন এবং ফ্রাকটুলিগোসাচারিডস সমৃদ্ধ। ফলে এর নিয়মিত সেবন অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়তেও সহায়তা করে।

হাড় ভালো রাখে
সাদা পেঁয়াজের অন্যতম স্বাস্থ্য উপকারিতা হলো, এটি বয়স্ক নারীদের হাড়ের ঘনত্ব উন্নত করতে পারে। তাছাড়া সাদা পেঁয়াজের সেবন অক্সিডেটিভ স্ট্রেস কমায়, অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়ায়, হাড়ের ক্ষয় কমাতে পারে। ফলে অস্টিওপোরোসিস প্রতিরোধ হয় এবং হাড়ের ঘনত্ব বাড়ে।

ক্যানসার থেকে সুরক্ষা
বিশেষজ্ঞরা বলছেন, সাদা পেঁয়াজে সালফার যৌগ এবং ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ক্যানসার বিরোধী বৈশিষ্ট্যের অধিকারী বলে প্রমাণিত। পেঁয়াজে থাকা ফিসেটিন এবং কোয়ার্সেটিন, ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট টিউমারের বৃদ্ধি প্রতিরোধ করতে পারে।

রক্ত প্রবাহ কমাতে সহায়তা
রক্ত পাতলা রাখতে অত্যন্ত বেশ সহায়ক এই সাদা পেঁয়াজ। এতে ফ্ল্যাভোনয়েড এবং সালফারের মতো উপাদান বর্তমান, যা রক্ত পাতলা রাখতে সহায়ক। ব্লাড থিনিং এজেন্ট, শিরা এবং ধমনী দিয়ে মসৃণভাবে রক্ত প্রবাহ কমাতে সহায়তা করে।

ইমিউনিটি শক্তিশালী করে
সাদা পেঁয়াজে উপস্থিত সেলেনিয়াম রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সহায়তা করে। তাছাড়া সেলেনিয়াম ভাইরাল এবং অ্যালার্জির সমস্যা প্রতিরোধ করতে বিশেষ ভূমিকা পালন করে।

চুলের জন্য উপকারী
সাদা পেঁয়াজের রস, চুল পড়া কমানোর পাশাপাশি, খুশকির সমস্যা এবং অকালে চুল পেকে যাওয়া রোধ করতে সহায়তা করে। চুল উজ্জ্বল করে তোলে।

প্রিয় পাঠক,আমরা প্রতিটা রোগ সম্পর্কে আপনাকে তথ্য দেই, সচেতন করি। আমরা এই লেখায় আপনাকে চিকিৎসা প্রদান করি না। কারণ চিকিৎসার বিষয়টি সম্পূর্ণ আপনার রোগের অবস্থা অনুসারে ব্যবস্থা গ্রহণ করবেন আপনার চিকিৎসক।

তাই এই লেখার মাধ্যমে আপনি আপনার রোগ সম্পর্কে বিস্তারিত জেনে, সচেতন হয়ে চিকিৎসকের সাথে যোগাযোগ করে চিকিৎসা গ্রহণ করবেন।

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

হাজীগঞ্জ, চাঁদপুর।
ইবনে সিনা হেলথ কেয়ার
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742-057854

(সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762-240650

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়