জেনে নিন ফেসবুক থেকে আয় কয়েকটি উপায়

সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক। নিজের ছবি, মতামত শেয়ার করার পাশাপাশি বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখার অন্যতম মাধ্যমও এটি।

শুধু তাই ই নয়, নতুন নতুন বন্ধু পাওয়ারও ক্ষেত্র এটি। তবে বর্তমানে ফেসবুক ইনকামের অন্যতম এক ক্ষেত্রে পরিণত হয়েছে।

অনলাইন ব্যবসা থেকে শুরু করে নানাভাবে এখান থেকে আয় করে বেকারত্ব ঘোচাচ্ছে হাজার হাজার তরুণ তরুণী।

তবে অনেকের মনেই প্রশ্ন আসে কীভাবে সম্ভব এটি। পেজ, গ্রুপ, ভিডিও তৈরি করেও ফেসবুক থেকে আয় করা যায়। এ ছাড়াও বিজ্ঞাপন এই ক্ষেত্রে আয় করার সবচেয়ে ভালো মাধ্যম। শুধু আমাদের দেশই নয় বিশ্বের আরও অনেক দেশের ব্যবহারকারীরাই ফেসবুক থেকে নিয়মিত আয় করছেন।

আরো পড়ুন : যৌন রোগের শতভাগ কার্যকরী ঔষধ

তবে চলুন আপনি যে ৩টি উপায়ে ঘরে বসে ফেসবুক থেকে আয় করতে পারবেন-

অ্যাফিলিয়েট মার্কেটিং
অ্যাফিলিয়েট মার্কেটিং বর্তমানে অনলাইনে আয়ের হট টপিক বলা চলে। কম পরিশ্রমে উল্লেখযোগ্য পরিমাণে আয়ের সম্ভাবনা থাকায় অনেকেই ঝুঁকছে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের দিকে। ফেসবুক অ্যাফিলিয়েট মার্কেটিং এরও সম্ভাবনাময় একটি ক্ষেত্র।

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে মধ্যস্ততাকারীর কাজকেই বোঝানো হয়। ধরুন, আপনি হলেন একজন ক্রেতা ও বিক্রেতার মধ্যজন। আপনার সুপারিশে যদি কোনো ক্রেতা কোনো প্রডাক্ট ক্রয় করেন, সেক্ষেত্রে আপনি যেহেতু প্রোডাক্টটির ক্রয়ের পেছনে ক্রেতাকে উদ্বুদ্ধ করেছেন তাই আপনি সেখান থেকে কমিশন পাবেন।

বড় বড় স্ট্যার্ট আপ কোম্পানি যেমন- অ্যামাজন, দারাজ বা বিডিশপ অনেক সেলিব্রেটি কিংবা ব্লগারদেরকে তাদের পণ্যের বিজ্ঞাপনের জন্য ব্যবহার করেন। অনেক সময় তাদের একটি কোড বা রেফারেল লিংক দেওয়া হয়। এখন কেউ যদি সেই কোড ব্যবহার করে পণ্য ক্রয় করেন তাহলে সেই ব্লগার এর জন্য কমিশন পাবেন।

এখানে পণ্যটির দামের একটি নির্দিষ্ট অংশ তার আয় হবে। যার রেফারেল লিংক থেকে যত বেশি সেল হবে, যে তত বেশি আয় করতে পারবেন।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

ফেসবুক গ্রুপ
ফেসবুক গ্রুপগুলোর জনপ্রিয়তা দিনদিন বেড়েই চলেছে। ফেসবুক গ্রুপের এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে আপনিও আয় করতে পারেন। ফেসবুক গ্রুপ থেকে আয় এর ক্ষেত্রে আপনার দরকার পড়বে একটি ফেসবুক গ্রুপ যেখানে নিয়মিত পোস্ট হয় আর ভালো এনগেজমেন্ট রয়েছে।

প্রথমত আপনার ফেসবুক গ্রুপে অর্থের বিনিময়ে বিজ্ঞাপন দেখিয়ে আয় করতে পারেন। যা বর্তমানে একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও আপনার পণ্য বিক্রিতেও ফেসবুক গ্রুপ ব্যবহার করে আয় করতে পারেন।

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

পেজ ম্যানেজমেন্ট
অনেক সময় দেখা যায় সেলিব্রেটি কিংবা সেলিং পেজগুলো অনেক বেশি ফলোয়ার থাকে। ফলে বিভিন্ন কাজের চাপে ওনারের পক্ষে একা পেইজ চালানো সম্ভব হয় না। পেজ আপডেট রাখা, পোস্ট দেওয়া, কমেন্ট পড়া বা রিপ্লাই দেওয়ার জন্য বেশি মানুষের প্রয়োজন হয়। এজন্য একাউন্ট বা পেজ ম্যানেজ করার জন্য তারা জনবল নিয়োগ করেন। অন্যের ফেসবুক একাউন্ট বা পেজ ম্যানেজমেন্ট এর কাজ করে আপনিও আয় করতে পারেন।