লম্বা মানুষের বুদ্ধি বেশি?

প্রত্যেক মানুষের বুদ্ধি নির্ভর করে তার মস্তিষ্কের গঠনের উপর। কিন্তু গবেষকরা কী বলছেন? বুদ্ধিমত্তা কি শুধু মস্তিষ্কের উপরেই নির্ভর করে? নাকি শরীরের অন্যান্য অংশ দেখেও ধারণা পাওয়া যায় কার বুদ্ধিমত্তা বেশি আর কার কম? চলুন জেনে নেয়া যাক-

শরীরের তুলনায় মাথা বড় হলে: ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের মাথা তার শরীরের তুলনায় বড় ছিল, এমনটাই শোনা যায়। সম্প্রতি মলিকিউলার সাইকিয়াট্রি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, যাদের শরীরের তুলনায় মাথা বড় তারা তুলনামূলক বেশি মেধাবী হয়ে থাকেন।

ব্রিটেনের প্রায় ৫ লক্ষ মানুষ এই জরিপে অংশ নিয়েছেন। এদের রক্তের নমুনা, প্রস্রাব, লালা পরীক্ষা করে দেখা গিয়েছে শৈশবে যাদের দেহের তুলনায় মাথা বড় হয়, তাদের পড়াশোনা করার ঝোঁক বেশি থাকে। শিক্ষাগত ডিগ্রি পাওয়ার হারও তাদের তুলনামূলক বেশি।

gif maker বাঁহাতি: এথেন্স বিশ্ববিদ্যালয়ের ১০০ জন শিক্ষার্থীর উপর একটি জরিপ চালানো হয়েছিল। সমীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীর মধ্যে অর্ধেক বাঁহাতি। জরিপের ফলাফলে দেখা গিয়েছে বাঁহাতিদের স্মৃতিশক্তি এবং মানসিক নমনীয়তা তুলনামূলক ভাবে বেশি হয়।

স্বাস্থ্য: চিকন কিংবা মোটা হওয়ার উপর শরীরের সুস্থতাই নির্ভর করে না, বুদ্ধিমত্তাও নির্ভর করে। বছর পাঁচেক ধরে করা ২২০০ জনের ওপর চালানো গবেষণায় ধরা পড়েছে বিএমাআই (বডি-মাস-ইনডেক্স) ২০ অথবা তার কম থাকলে স্মৃতিশক্তি প্রখর হয়। স্বাস্থ্যকর বিএমআই হচ্ছে ১৮.৫ থেকে ২৪.৯। বিএমআই ৩০ অথবা তার বেশি হয়ে গেলে স্মৃতিশক্তি অনেকটাই দুর্বল হয়ে পড়ে।

লম্বা পা: ব্রাউন এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গিয়েছে লম্বা মানুষেরা বেশি স্মার্ট। জীবনে বেশি রোজগারের সম্ভাবনেও তাদের বেশি। সফল হওয়ার সম্ভাবনা লম্বাদেরই তুলনামূলকভাবে বেশি।

প্রিয় পাঠক,আমরা প্রতিটা রোগ সম্পর্কে আপনাকে তথ্য দেই, সচেতন করি। আমরা এই লেখায় আপনাকে চিকিৎসা প্রদান করি না। কারণ চিকিৎসার বিষয়টি সম্পূর্ণ আপনার রোগের অবস্থা অনুসারে ব্যবস্থা গ্রহণ করবেন আপনার চিকিৎসক। তাই এই লেখার মাধ্যমে আপনি আপনার রোগ সম্পর্কে বিস্তারিত জেনে, সচেতন হয়ে চিকিৎসকের সাথে যোগাযোগ করে চিকিৎসা গ্রহণ করবেন।

সারাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিশ্বস্ততার সাথে ঔষধ ডেলিভারী দেওয়া হয়।

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান (ডিইউএমএস)

হাজীগঞ্জ, চাঁদপুর।
ইবনে সিনা হেলথ কেয়ার
একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন : 01742-057854

(সকাল দশটা থেকে বিকেল ৫টা)

ইমো/হোয়াটস অ্যাপ : 01762-240650

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়